27.2 C
Dinājpur
Thursday, December 1, 2022

হাবিপ্রবি শিক্ষার্থীদের সাথে ক্যাবের জ্বালানি রূপান্তর নীতি ও জ্বালানি চুক্তি নিয়ে সংলাপ

অবশ্যই পরুন

নিউজ ডেস্ক

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের সাথে জ্বালানি রূপান্তর নীতি ও জ্বালানি সনদ চুক্তি নিয়ে সংলাপের আয়োজন করে কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

২৬ আগস্ট (শুক্রবার) সকাল ১০ টায় হাবিপ্রবির ওয়াজেদ ভবনে অনুষ্ঠিত উক্ত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট লেখক, সাংবাদিক ও ক্যাবের রিসার্চ কো-অর্ডিনেটর শুভ কিবরিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাতা ও ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটির সদস্য সচিব আলমগীর কবির, ক্যাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. সাজিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্যাবের হাবিপ্রবি কো-অর্ডিনেটর ও ইইই বিভাগের সহকারী অধ্যাপক মো. মিজানুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, কৃষি অনুষদের শিক্ষার্থী আজমেরী কনা।

স্বাগত বক্তব্যে অধ্যাপক মো. মিজানুর রহমান শিক্ষার্থীদের ভোক্তা অধিকার ও বর্তমান পরিস্থিতিতে ভোক্তা অধিকার আইন এবং ক্যাবের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। পরবর্তীতে অতিথিদের স্বাগতম জানিয়ে অনুষ্ঠানে উপস্থিতির জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আলমগীর কবির বলেন, আমাদের সচেতনতা ক্যাম্পেইনের বড় একটা অংশ হলো দেশের ছাত্র সমাজ নিয়ে। এই ছাত্র সমাজকে যদি আমরা সচেতন করতে পারি তাহলে আমাদের নায্য অধিকার ও যৌক্তিক দাবিগুলো প্রতিষ্ঠা করতে পারবো। আমাদের অধিকার কি, কি নিয়ে আমাদের আওয়াজ তোলা দরকার এসব শিক্ষার্থীদের জানানোই আমাদের এই প্রোগ্রামের লক্ষ্য।

শিক্ষার্থীদের সাথে সংলাপে প্রখ্যাত লেখক, সাংবাদিক ও ক্যাবের রিসার্চ কো-অর্ডিনেটর শুভ কিবরিয়া বলেন, কোথায় ইউক্রেন, কোথায় রাশিয়া, সেখানে তেলের দাম বাড়লো আর আমার ঘরে ডিমের দাম আকাশ চুম্বি কেন? তেলের দাম বেড়ে যাওয়ায় অনবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনও ব্যাহত হচ্ছে যার ফলে আজ লোডশেডিং এর ভয়াল দশা। আগামীতে বিদ্যুৎ উৎপাদনের থেকে আমদানিতে খরচ কম হবে এবং আমরা বিদ্যুতে আমদানি নির্ভর হয়ে যেতে পারি। সামনে আমাদের নবায়নযোগ্য বিদ্যুৎ ব্যবস্থায় যেতেই হবে। আর কোনো কিছুর দাম এমনি এমনি বাড়ে না, প্রত্যেকটা জিনিস পত্রের দাম বাড়ার একটা প্রক্রিয়া রয়েছে। কিন্তু ব্যাপারটা হলো দাম বাড়ানোর প্রক্রিয়ায় কোম্পানির লোক জন থাকে সরকারের কর্মকর্তা থাকছেন কিন্তু আমাদের মতো সাধারণ ভোক্তাদের হয়ে কেউ থাকে না তাই দাম বাড়ানোর প্রক্রিয়ায় তাদের কোনো সমস্যাই হয় না। বক্তব্য শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এই লেখক ও ভোক্তা অধিকারের বিভিন্ন আইন এবং কোনো অধিকার লুণ্ঠিত হলে অভিযোগের প্রক্রিয়াও শিক্ষার্থীদের সামনে আলোচনা করেন।

- Advertisement -spot_img

আরো নিবন্ধ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ